Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : মসুরের গোড়া পচা রোগ প্রতিরোধী জাত /লাইন আছে কি?
বিস্তারিত :মসুরের গোড়া পচা রোগের সহনশীল. বা প্রতিরোধী জাত আসতে কত সময় লাগবে?

উত্তর/মতামত

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃর্তৃক উদ্ভাবিত মসুরের জাতসমূহের মধ্যে বারি মসুর-৩ গোড়া পচা রোগ সহনশীল জাত।
বিস্তারিত বিবরণ
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ডাল গবেষণা এবং আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান (ICARDA) ইকারডা এর সহযোগীতায় দেশের বহু স্থানীক ফলন পরীক্ষায় ও কৃষকের জমিতে বি এল এক্স-৮৪০৫-৫৬ লাইনটি ফুটরট সহনশীল এবং ফলন সন্তোষজনক হওয়ায় উন্নত জাত হিসেবে নির্বাচন করা হয় এবং জাতীয় বীজ বোর্ড কর্তৃক বাণিজ্যিকভাবে চাষাবাদের জন্য বারি-মসুর-৩ নামে অনুমোদিত হয়।
গোড়া পচা রোগ দমনের উপায়
গবেষণার ফলাফল থেকে জান যায় যে সাধারণত যে সকল জামির মাটিতে বপনের প্রারম্ভে স্বাভাবিক অবস্থার (জো অবস্থা) চেয়ে বেশী রস থাকে সেই সকল জমিতে গোড়া পচা রোগের প্রাদুর্ভাব বেশী হয়। সুতরাং বপনের সময় জমিতে যাতে অতিরিক্ত রস না থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে। এছাড়া প্রোভেক্স-২০০ (২.০-২.৫ গ্রাম/প্রতি কেজি বীজ) হারে শুকনো বীজ হালকা পানির ছিটা দিয়ে ভিজিয়ে পরে প্রোভেক্স ভালভাবে মিশিয়ে বীজ শোধন করে বুনলে এ রোগের প্রকোপ উল্লেখযোগ্য হারে হ্রাস পায়। জমি চাষের সময় প্রথমে ট্রাক্টর বা হ্যারো দিয়ে গভীরভাবে (৫-৬ ইঞ্চি) চাষ করে তারপর পাওয়ার টিলার দিয়ে চাষ করে মই দিয়ে মাটি সমান করে নিয়ে বীজ বুনলে এ রোগ থেকে কিছুটা পরিত্রান পাওয়া যায়।
গবেষণা একটি চলমান প্রক্রিয়া। মসুরের গোড়া পচা রোগ প্রতিরোধী জাত বের করার জন্য বিজ্ঞানীরা নিরলসভাবে গবেষণা করে যাচ্ছে। আগামী ২-৫ বছরের মধ্যে এর একটি সফলতা আসতে পারে।
ডাল গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর