Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : কালোজিরা
বিস্তারিত :চাষাবাদ

উত্তর/মতামত

কালোজিরা উৎপাদন প্রযুক্তি

মাটি ও আবহাওয়া
প্রায় সব ধরণের মাটিতে কালোজিরা আবাদ করা যায়। তবে উচু ও মাঝারী উচু দোআঁশ থেকে বেলে দোআঁশ মাটি কালোজিরা চাষের জন্য উত্তম। জমিতে পানি সেচ এবং নিষ্কাশনের ব্যবস্থা থাকা ভালো। শুষ্ক ও ঠান্ডা আবহাওয়া কালোজিরা চাষের জন্য খুবই অনুকূল। মেঘাচূন্ন আকাশ রোগবালাইয়ের জন্য অনুকূল। ফুল ফোটার সময় বৃষ্টি হলে কালোজিরার ফলন কমে যায়।

বপন সময়
অক্টোবর-নভেম্বর মাসে এর বীজ বপন করা হয়। তবে নভেম্বর মাসের প্রথম-দ্বিতীয় সপ্তাহ বীজ বপনের উত্তম সময়। বিলম্বে বীজ বপন করলে ফলন কম হয়।

বীজের হার
ছিটিয়ে বোনার ক্ষেত্রে প্রতি হেক্টরে ৮-১০ কেজি ও সারিতে হেক্টর প্রতি ৪-৬ কেজি বীজের প্রয়োজন হয়।

জমি তৈরী
সাধারণত ৩-৪ টি চাষ ও মই দিয়ে মাটি ঝুরঝুরা এবং আগাছা পরিষ্কার করে জমি তৈরী করা হয়।

বীজ বপন
বীজ বপনের পূর্বে অঙ্কুরোদগমের জন্য ৮-১২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। দু ভাবে এর বীজ বপন করা যায়। ক কমিতে বীজ ছিটিয়ে অথবা খ সারিতে বীজ বপন করে। এ জন্য সারি থেকে সারির দূরত্ব ১৫ সে.মি. বজায় রেখে হাত দিয়ে ১০ সে.মি. দূরত্বে (গাছ থেকে গাছের) ২ সে.মি. গভীরে বীজ বপন করা হয়। মই দিয়ে বীজকে ভালোভাবে ঢেকে দিতে হয়। জমির আর্দ্রতা বুঝে বীজ বপনের পর সেচ দিতে হয়।

সারের পরিমাণ ও প্রয়োগ পদ্ধতি
সারের পরিমান হেক্টর প্রতি গোবর ৫ টন, ইউরিয়া ১২৫ কেজি, টিএসপি ৯৫ কেজি, এমওপি ৭৫ কেজি। পচা গোবর সার চাষের সময় দিতে হবে। অর্ধেক ইউরিয়া, সম্পূর্ণ টিএসপি এবং এমপি শেষ চাষে দিতে হবে। অবশিষ্ট ইউরিয়া বীজ বপনের ৩০-৪০ দিন পর দিতে হবে।

আন্ত পরিচর্যা
বীজ বপনের ১৫-২০ দিন পর আগাছা নিড়ানো উচিত। চারা গজানোর ১০ দিন পর থেকে ২/৩ ধাপে ৪-৫ দিন পর পর নির্দিষ্ট দূরত্বে (১০ সে.মি.) রেখে চারা পাতলা করে দিতে হবে। হালকা সেচ দিতে হবে।

ফসল সংগ্রহ
বীজ বপনের ১৩৫-১৪৫ দিনের মধ্যে কালোজিরা সংগ্রহ করতে হয়। এ সময় গাছ হলদে বর্ণ হয়। সকালের দিকে হাত দিয়ে গাছ তুলে রোদে শুকাতে হয়। হাত দিয়ে ঘষে বা হালকা লাঠি দিয়ে পিটিয়ে বীজ বাহির করে রোদে শুকিয়ে ঠান্ডা ও শুষ্ক জায়গায় রেখে সংরক্ষণ করতে হয়।