Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : কচি ডাব ঝড়ে পড়া
বিস্তারিত :স্যার, আমার বাসা জয়পুরহাট।আমাদের ১৫-১৬ নারিকেল গাছ আছে।গাছের বয়স ৭-৮ বছর।গত দু বছর থেকে এগুলো মঞ্জুরী আসছে।ডাবের আকার দেখে মনে হয় এগুলো বারি-১ জাতের।এগুলো এঁটেল মাটিতে রোপন করা।সমস্যা হলো গাছগুলোতে ৪-৫ টার চেয়ে বেশি ডাব থাকছে না।কচি আবস্হায় শুকিয়ে যাচ্ছে। ব্যাপারটা এমন যে একটা মঞ্জুরীতে ১-২ ডাব টিকে থাকছে।সেগুলো আবার বড় হওয়া সত্ত্বেও ঝড়ে যায়।একবার একটা স্বাভাবিক আকারের সবুজ ডাব কেটে দেখি ভেতরে না পানি আছে না অন্য কিছু।একেবারে পরিষ্কার। আজ যখন গাছ পরিষ্কার করলাম গাছে ডালে অনেকগুলো ক্ষত দেখলাম।ক্ষতগুলোর ছবি দিয়েছি।এমতাবস্হায় নারিকেল ঝড়ে যাওয়া রোধ করার জন্য পরামর্শ দিতে অনুরোধ করছি।

উত্তর/মতামত

আপনি কিভাবে নিশ্চিত হলেন এগুলো বারি নারিকেল-১, তা আমাদের বোধগম্য নয়। গাছের সঠিক পরিচর্যা, আগাছা পরিস্কার, সার প্রয়োগ এবং সেচ প্রদান অত্যান্ত জরুরী। এই কাজগুলো করেন কিনা জানান নাই। আপনার পাঠানো ছবিগুলো দেখা যাচ্ছে না। তাই ক্ষতের ব্যাপারে কোন সমাধান দেওয়া যাচ্ছে না । বয়স অনুযায়ী সারের মাত্রা- ৮ থেকে ১০ বছর বয়সী গাছের জন্য গোবর ২০ কেজি, ইউরিয়া ৮০০ গ্রাম, টিএসপি ৪০০ গ্রাম, এমওপি ১৫০০ গ্রাম, জিপসাম ২৫০ গ্রাম, জিংক সালফেট ৮০ গ্রাম, এবং বরিক এসিড ২০ গ্রাম।
উপরোক্ত সারগুলো ২ কিস্তিতে প্রয়োগ করতে হবে। ১ম কিস্তি মে মাসে এবং বাকি সার ২য় কিস্তিতে সেপ্টেম্বর মাসে প্রয়োগ করতে হবে এবং সেচ সুনিশ্চিত করতে হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.bari.gov.bd, কৃষি প্রযুক্তি হাতবই, ২য় খন্ড, ফল ফসল, নারিকেল।
ড. মদন গোপাল সাহা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল নম্বর: ০১৫৫৩-৩৯১২৩১