Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : মুসুরির রোগ
বিস্তারিত :আমার মুসুরি গাছের বয়স ১ মাস, কিন্তু গাছ লাল হয়ে মারা যাচ্ছে এর সমাধান কি।

উত্তর/মতামত

আপনার তথ্য অনুযায়ী মসুরের গোড়া পচা রোগ হয়েছে। প্রাথমিক ভাবে মনে হচ্ছে বীজ শোধন করে বপন করেননি এবং জমিতে অতিরিক্ত রস থাকা অবস্থায় বপন করেছেন। সেজন্য এমন হয়েছে বলে ধারনা করা হচ্ছে। এ রোগ থেকে কি ভাবে পরিত্রান পাওয়া যায় তা নিম্নে ধারাবাহিক ভাবে বর্ণিত হলো:

১। প্রথমত: মসুর সুনিষ্কাশিত বলে দো-আঁশ মাটিতে চাষ করতে হবে।

২। গবেষণার ফলাফল থেকে জানা যায় যে সাধারণত যে সকল জমির মাটিতে বপনের শুরতে স্বাভাবিক অবস্থায় (জো অবস্থা) চেয়ে বেশী রস থাকে সেই সকল জমিতে গোড়া পচা রোগের প্রাদুর্ভাব বেশী হয়। সুতরাং বপনের সময় জমিতে যাতে অতিরিক্ত রস না থাকে সে দিকে লক্ষ্য রাখতে হবে।

৩। বপনের পূর্বে প্রোভেক্স-২০০ ছত্রাকনাশক (২.৫-৩.০ গ্রাম/প্রতি কেজি বীজ হারে) মসুরের শুকনো বীজ হালকা পানির ছিটা দিয়ে ভিজিয়ে ভালভাবে মিশিয়ে বীজ শোধন করে বুনলে এ রোগের প্রকোপ উল্লেখযোগ্য হারে হ্রাস পায়।

৪। জমি চাষের সময় প্রথমে ট্রাক্টর বা হ্যারো দিয়ে গভীরভাবে (৫ʹʹ-৬ʹʹ ইঞ্চি) চাষ করে তারপর পাওয়ার টিলার দিয়ে চাষ করে মই দিয়ে মাটি সমান করে নিয়ে বীজ বুনলে এ রোগ থেকে কিছুটা পরিত্রান পাওয়া যায়। এছাড়া বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কৃর্তক উদ্ভাবিত মসুরের জাতসমূহের মধ্যে বারি মসুর-৩ গোড়া পচা রোগ সহনশীল জাত। এই জাত চাষ করলে গোড়াপচা রোগ থেকে অনেকটা পরিত্রান পেতে পারেন।

৫। আপনার চারার বয়স যেহেতু ১ (এক) মাস হয়ে গেছে এই অবস্থায় প্রোভেক্স-২০০ ছত্রাকনাশক ১.৫ গ্রাম/১ লিটার পানির সাথে মিশিয়ে গাছের গোড়ার চার পাশে রৌদ্রজ্জোল দিনে (অবস্থায়) ৭ দিন অন্তর অন্তর দু’বার স্প্রে করতে হবে।

ড. মো: আশরাফ হোসেন, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান, ডাল গবেষণা উপ-কেন্দ্র, বারি, গাজীপুর।
মোবাইল: ০১৭১২৯৪৮৮৭১