Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : মাল্টা চাষ
বিস্তারিত :জনাব, যথাবিহীত সম্মান প্রদর্শন পূর্বক আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, আমার গ্রামের বাড়ি চাঁদপুর। সেখানে মাল্টা চাষ উপযোগী কিনা? যদি উপযোগী হয় আমি কোথা থেকে চারা সংগ্রহ করতে পারবো। জানিয়ে বাধিত করবেন।

উত্তর/মতামত

কম বৃষ্টিবহুল সুনির্দিষ্ট গ্রীষ্ম ও শীতকাল বিশিষ্ট শুষ্ক ও উষ্ণ জলবায়ু মাল্টা চাষের জন্য সবচেয়ে উপযোগী। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত বারি মাল্টা-১ জাতটি সারাদেশে বাণিজ্যিকভাবে চাষ করা হচ্ছে। সেই অনুযায়ী কুমিল্লার চাঁদপুর অঞ্চলে মাল্টা চাষ করা সম্ভব। তবে সেক্ষেত্রে জমি নির্বাচনে সতর্ক হতে হবে। সারাদিন রোদ পড়ে এবং বৃষ্টির পানি জমে না এমন উচ বা মাঝারী উচু জমি মাল্টা চাষের জন্য নির্বাচন করতে হবে। সব ধরনের মাটিতে জন্মিলেও সুনিস্কাশিত, উর্বর, মধ্যম থেকে হালকা দোঁআশ মাটি মাল্টা চাষের জন্য উত্তম।
আপনার নিকটস্থ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, কুমিল্লায় যোগাযোগ করে সেখান থেকে অল্পসংখ্যক মাল্টার চারা/কলম সরবরাহ করতে পারবেন। তবে যদি বাণিজ্যিকভাবে উৎপাদন করতে চান সেক্ষেত্রে ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর থেকে প্রয়োজনমত মাল্টার চারা /কলম সরবরাহ করতে পারবেন।

ড. মদন গোপাল সাহা, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ, উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, গাজীপুর
মোবাইল: ০১৫৫২-৪৫০১৮২