Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : মরিচ গাছ ঢলে পরে
বিস্তারিত :আমার মরিচ গাছে ফুল ফল দরছে কিন্তু পাতা হালকা বডে আর ঠেলে পরে

উত্তর/মতামত

বাড়ন্ত মরিচ গাছ ফিউজারিয়াম জাতীয় ছত্রাকজনিত ঢলেপড়া রোগে আক্রান্ত হলে এমন লক্ষণ দেখা যায় এবং এ রোগের লক্ষণ ও প্রতিকার নিম্নরুপ-
রোগের লক্ষণ
১. এই রোগের প্রাথমিক অবস্থায় ফুল ও ফুল ধরা বাড়ন্ত মরিচ গাছেরনিচের পাতাগুলিকে ঝুলে বা ঢলে পড়তে দেখা যায়। এই রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার আগেই কাণ্ডের গোড়ার গ্রন্থিগুলির যথেষ্ট ক্ষতিসাধন হয়ে যায় । যার ফলে গাছ খুব দ্রুত ঢলে পড়ে। পরে গাছের কচি কচি ডগাগুলি মরে বাদামী রঙ ধারণ করে।
২. মাটির নিচ দিয়ে যেস্থান হতে পার্শ্বশিকড় গজায় তাঁর মধ্যেদিয়ে কাণ্ডে ছত্রাকের অনুপ্রবেশ ঘটে। ছত্রাক শিকড়কেও আক্রমণ করে যার ফলে শিকড় নরম ও ভেজা মনে হয়
৩. স্যাঁতসেঁতে মাটিতে কাণ্ডের গোড়া সাদা অথবা নীলাভ ছত্রাক স্পোর দ্বারা আবৃত হয়ে পড়ে এবং মরিচ গাছ লম্বালম্বিভাবে কাটলে বা ফাটালে ভাসকুলার বান্ডল বিবর্ণ দেখা যাবে।
৪. Fusarium নামক ছত্রাকের আক্রমণে এই রোগ হয়ে থাকে। যেসমস্ত উঁচু জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেই সে সকল জমিতে এই সকল রোগ বেশি হয়।
৫. রোগের অনুকূল অবস্থায় ১০-১৫ দিনের মধ্যে গাছ সম্পূর্ণরূপে ঢলে পড়ে, কিন্তু প্রতিকূল অবস্থায় ২-৩ মাস সময় লাগতে পারে।
রোগের প্রতিকার
১. উঁচু জমিতে মরিচ চাষ করতে হবে। চারা তৈরীর জন্য বীজ বপনের পুর্বে প্রতি কেজি বীজের জন্য প্রোভেক্স-২০০ অথবা ব্যভিস্টিন ২.৫ গ্রাম হারে মিশিয়ে বীজ শোধন করে বপন করতে হবে। পুর্বোবর্তী ফসল সংগ্রহের পর পরিত্যক্ত অংশ পুড়িয়ে ফেলতে হবে।সম্ভব হলে ফরমালিন দ্বারা মাটি শোধন করতে হবে অথবাপলিথিন শীট দিয়ে মাটি ঢেকে দেওয়া যেতে পারে। ।জমিতে চুন প্রয়োগ করতে হবে।জমিতে উপযুক্ত পরিমাণে পটাস সার প্রয়োগ করতে হবে।
২. মরিচ গাছ লাগানোর পুর্বে জমিতে অবস্হিত শিকড় গিঁট কৃমি দমন করতে হবে কারণ এটি ছত্রাকের অনুপ্রবেশে সাহায্য করে, এজন্য ফসলচক্রে গাদা ফুলের চাষ করতে হবে।
৩. নীরোগ বীজতলার সতেজ চারা লাগাতে হবে।চারা গাছের শিকড় স্ট্রেপ্টেসাইক্লিন ৯:১ এস. পি@১ গ্রাম/১০ লিটার পানিতে ডুবিয়ে শোধন করে মূল জমিতে লাগানোর পরামর্শ দেওয়া হয়। গাছকে সতেজ রাখার জন্য বিকাল ৪ টার পর পরিমিত পরিমান জমিতে সেচ দিতে হবে।
৪. শস্য পর্যায় অবলম্বন করতে হবে যেমন আলু, বেগুন ও টমেটো জাতীয় সবজি এবং মরিচ ছাড়া অন্য সবজি বা মসলা চাষ করার সুপারিশ করা এবংসবুজ সার ব্যবহার করতে হবে।
৫. বাড়ন্ত মরিচ গাছের গোড়া ৪৫-৬০ সেঃমিঃ উঁচু করে মাটি তুলে দিতে হবে এবং মরিচ গাছে ইংরেজি V আকৃতির নিচে পাতা কিংবা পার্শ্বকুড়ি কেটে পরিস্কার রাখতে হবে ।ব্যভিস্টিন ৫০ ডব্লিউ প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে আক্রান্ত বাড়ন্ত মরিচ গাছের গোড়ার চারিপাশের মাটিতে১০-১৫ দিন পর পর ২-৩ বারস্প্রে করতে হবে।

ড. মোহাঃ মাসুদুল হক, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা
মসলা গবেষণা কেন্দ্র, বারি, গাজীপুর
মোবাইল নং-০১৭১১১১১৪৭৪