Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : মাল্টা চাষ করতে চাই
বিস্তারিত : আমি মালটা চাষ করতে চাই কিন্তু কিভাবে করব চারা কোথায় পাব ? কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কি চারা ফ্রিতে দেয় ? দয়া করে আমাকে বিস্তারিত জানান I

উত্তর/মতামত

মাল্টা চাষের জন্য বেলে দোঁআশ মাটি সবচেয়ে ভাল। প্রথমে জমিতে আড়াআড়ি ভাবে ২/৩ টি গভীর চাষ দিয়ে জমি তৈরি করে নিবেন। মাল্টা চাষের জন্য ৪ মিটার দুরে দুরে গর্ত করবেন সেক্ষেত্রে লাইন থেকে লাইনের দুরত্ব হবে ৪ মিটার। গর্ত প্রতি ২০-৩০ কজি পঁচা গোবর সার, ২৫০ গ্রাম টিএসপি, ও ২৫০ গ্রাম এমওপি সার গর্তের মাটির সাথে ভালভাবে মিশিয়ে মাল্টা গাছ লাগাবেন। গাছ লাগানোর ২-৩ মাস পর ২০০-২৫০ গ্রাম ইউরিয়া সার গাছের গোড়ায় মাটির সাথে ভালভাবে মিশিয়ে পানি দিবেন। গাছ লাগানোর সবচেয়ে উপযুক্ত সময় বর্ষাকাল বা জুন-জুলাই মাস তবে পানি সেচের ভাল ব্যবস্থা থাকলে বছরের অন্য সময়েও মাল্টা গাছ লাগানো যায়।
প্রথম বছর কলমের গাছে ফল না রাখাই ভাল তাতে করে গাছের অঙ্গজ বৃদ্ধি ভাল হয়। দ্বিতীয় বছর অল্প পরিমান ও ৩য় বছর গাছের পুর্ন ফলন রাখলে কোন সমস্যা নেই।
মাল্টা গাছের ভাল চারার জন্য আপানার নিকস্থ বাংলাদেশ কৃষি গবেষনার অফিসে যোগাযোগ করতে পারেন অথবা জেলা উদ্যানতত্ত্ববিদ, কৃষি সম্প্রসারন অধিদপ্তর এর অফিসে যোগাযোগ করে চারা/ কলম সংগ্রহ করতে পারেন। চারা/ কলম ফ্রিতে দেওয়ার ব্যাপারটি দয়াকরে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের সাথে আলাপ করে নিবেন।

ড. মদন গোপাল সাহা
মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ফল বিভাগ
উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র
বিএআরআই, গাজীপুর