Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : ETL, EIL
বিস্তারিত :I want to know about the ETL and EIL for yard long bean, aphid and thrips

উত্তর/মতামত

আপনি গোলমরিচ ও জয়ফল বানিজ্যিক ভাবে চাষ করতে চেয়েছেন এই জন্য আপনাকে স্বাগত, মসলা গবেষণা কেন্দ্র, বিএআরআই গোল মরিচ চাষে আপনাকে পূর্ণ সহযোগীতা করবে। এই জন্য নিম্নোক্ত বিষয় সমূহে বিবেচনায় নিয়ে এর বানিজ্যিক চাষের ব্যপারে অগ্রসর হওয়া উত্তম।
পানি নিষ্কাশন যুক্ত উচ্চমাত্রায় হিউমাসাযুক্ত উর্বরদো-আশঁ মাটি গোল মরিচ চাষের জন্য সর্বাপেক্ষা উপযুক্ত। বেলেদো-আশঁ ও এটেল দো-আশঁ মাটিতেও গোল মরিচ চাষ করা যায়। উষ্ণ ও আদ্র আবহাওয়া এবং অধিক বৃষ্টি পাত (২৫০০-৩০০০ মিলিঃ মিঃ) ও জলীয় বাস্প সমৃদ্ধ এলাকায় গোল মরিচ চাষ ভাল হয়। দিনের তাপমাত্রা সর্ব্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস গোল মরিচের জন্য উত্তম। গোল মরিচের গাছ ১০ ডিগ্রি সেন্টি গ্রেড নিম্ন ও ৪০ ডিগ্রি সেন্টিগ্রেড উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারে না এবং শাখা-প্রশাখা বৃদ্ধির জন্য ২০ ডিগ্রিসেন্টি গ্রেড তাপ মাত্রা ভাল। বার্ষিক বৃষ্টি পাত ১২৫-২০০ সেঃ মিঃ সর্বাপেক্ষা উপকারী। ph 4.5-6.0 red laterite soils.
ইহা ছাড়া ছায়া সহ্যকারী কিন্তু প্রখর সুর্য তেজ ও শুকনো হাওয়া সহ্য করতে পারে না। বাংলাদেশে বিশেষ করে পার্বত্য চট্রগ্রাম ও সিলেট জেলায় পাহাড়ের ঢালের থেকে পাহাড়ী সমতল ভুমিতে সাফল্য জনকভাবে চাষ করা যায়। প্রখর সুর্যালোক বা দীর্য সময় কালীন শুস্ক আবহাওয়া বা দীর্ঘ খরায় গোল মরিচ গাছ ক্ষতি গ্রস্থ হয় এবং ভাইন এর অঙ্গজ বৃদ্ধি বন্ধ হয়ে যায়।
চারার বিষয়ে নিম্নোক্ত ঠিকানায় যোগাযোগ করতে পারেন
ড. শাহমো; লুৎফর রহমান
পিএসও, সাইট্রাস গবেষণা কেন্দ্র, জৈন্তাপুর, সিলেট
ফোনঃ 01712148055
নোটঃ জয় ফলের বিষয়ে মসলা গবেষণা কেন্দ্র কর্তৃক আপাতত কোন সহযোগীতা করতে পারছে না...ভবিষ্যতে বিষয়টি দেখবে।