Back  

প্রশ্ন/উত্তর/মতামত

প্রশ্ন

বিষয় : মুগ ডালের রোগ
বিস্তারিত :মুগ ডাল

উত্তর/মতামত


হলুদ মোজাইকঃ ভাইরাস দ্বারা এ রোগ হয়।পাতার মধ্যে হলুদ ও গাঢ় সবুজ এর মিশ্রনযুক্ত মোজাইকের বিন্যাস এ রোগ সনাক্তকারী প্রধান লক্ষণ। চারা অবস্থা হতে শুরম্ন করে পূর্ণ বয়স্ক গাছে এ রোগ হতে পারে। আক্রমণের মাত্রা বেশি হলে পাতা, ফুল ও ফলের আকার ছোট হয় এবং গাছ কুকড়ে যায়। রোগাক্রান্ত গাছ দেখা মাত্রই উপড়িয়ে মাটিতে পুঁতে ফেলতে হবে অথবা আগুনে পোড়াতে হবে। এরোগের জীবাণু সাদামাছি নামক পোকার মাধ্যমে বিস্তার লাভ করে। তাই এরোগ মারাত্মকভাবে দেখা গেলে সাদামাছি দমনের জন্য ইমিডাক্লোপ্রিড গ্রম্নপের কীটনাশক (যেমন- এডমায়ার বা ইমিটাফ) প্রতি লিটার পানিতে ০.৫ মিলি হারে মিশিয়ে ৭-১০ দিন পরপর স্প্রে করতে হবে।

পাতায় দাগ রোগঃসারকোস্পোরা নামক ছত্রাক দ্বারা এ রোগ হয়। প্রথমে ছোট ছোট আলপিনের ন্যায় পাতায় পানিতে ভেজা দাগ দেখা যায়। পরবর্তীতে এই দাগগুলি একত্রিত হয়ে আকারে বড় হতে থাকে এবং লালচে বা খয়েরী রং ধারণ করে। কার্বেনডাজিম গ্রুপের বালাইনাশক যেমন-অটোস্টিন বা নোইন ছত্রাকনাশক ১ গ্রাম/লিটার পানিতে মিশিয়ে ৭-১০ দিন পরপর ২-৩ বার স্প্রে করলে এ রোগ সহজেই দমন করা যায়।
পাউডারী মিলডিউঃ খরিফ-২ এ বপন করলে এ রোগ আক্রমন করে।খরিফ-১ সাধারনত এ রোগ আক্রমন করে না, তবে আবহাওয়া খারাপ থাকলে খরিফ-১ আসতে পারে। ছত্রাকজনিত জীবাণুর আক্রমণে এরোগ দেখা যায়। প্রথমে পাতার উপর পৃষ্ঠে ছোট ছোট সাদা হালকা পাউডারী দাগ দেখা যায়। যা পরবর্তীতে ধূসর সাদা রং ধারণ করে। ধীরে ধীরে এ সাদা পাউডারের মত দাগ সমসত্ম পাতা, কান্ড, ফুল ও ফলে বিসত্মার লাভ করে। আক্রমণের মাত্রা বেশী হলে হালকা নীল থেকে ধূসর বর্ণের দাগ পরিলক্ষিত হয়।এ রোগের আক্রমণ বেশী হলে সমসত্ম গাছ আক্রান্ত হয় ও মারা যায়। এ রোগ দেখা দেয়ার সাথে সাথে সালফার জাতীয় বালাইনাশক (থিওভিট ৮০ ডব্লিউ জি) @ ২ গ্রাম প্রতি লিটার পানিতে মিশিয়ে অথবা টিল্ট প্রতি লিটার পানিতে ০.৫ মিলি হারে ৭-১০ দিন পর পর ২-৩ বার স্প্রে করলে এরোগের আক্রমণ প্রতিহত করা যায়।
(আধুনিক উৎপাদন কলাকৌশল এর উপর পুস্তিকা সংগ্রহের জন্য ডাল গবেষণা কেন্দ্র, ঈশ্বরদী, পাবনা; আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুর অথবা ডাল গবেষণা উপ-কেন্দ্র, গাজীপুরে যোগাযোগ করা যেতে পারে।)